..............

“আমি না জানিয়া তোমাকে ব্যথা দিয়াছি, আমাকে ক্ষমা কর।” এই কথার পর সাপটা ফণা নামাইয়া ধীরে ধীরে একদিকে চলিয়া গেল




SM


এই দৃষ্টান্তটি পাইয়াছি ঠাকুরের ভ্রতুষ্পুত্র শ্রীমহেন্দ্র চন্দ্র চক্রবর্তী মহাশয়ের নিকট হইতে। ঠাকুর তখন ডিঙ্গামাণিকে তাঁহাদের বাড়ীতে ছিলেন। এক ভদ্রলোকের বাড়ীতে সত্যনারায়ণ পুজার ব্যবস্থা ছিল, তিনি আসিয়া ঠাকুরকে ধরিলেন যে এই অনুষ্ঠান উপলক্ষে তাঁহাকেও একবার ঐ ভদ্রলোকের বাড়ীতে পায়ের ধূলা দিতে হইবে। ঠাকুর স্বীকৃত হইলেন এবং সেই দিন সন্ধ্যার সময় দুইজন ব্যক্তিকে সঙ্গে লইয়া সেই ভদ্রলোকের বাড়ীর দিকে রওয়ানা হইলেন। সেখানে যাইতে হইলে একটি ছোট মাঠ পার হইয়া যাইতে হইত। এই মাঠের মধ্য দিয়া যাইবার সময় হঠাৎ ঠাকুরের পা এক সাপের গায়ে পড়িয়া গেল এবং সঙ্গে সঙ্গেই এক ভীষণ গোক্ষুর ফণা তুলিয়া তর্জ্জন করিয়া উঠিল। সমভিব্যাহারী ভদ্রলোক দুইটি ভয়ে দূরে সরিয়া গেলেন, ঠাকুর কিন্তু দাঁড়াইয়াই রহিলেন এবং মৃদুম্বরে সেই সাপকে বলিলেন
“আমি না জানিয়া তোমাকে ব্যথা দিয়াছি, আমাকে ক্ষমা কর।” এই কথার পর সাপটা ফণা নামাইয়া ধীরে ধীরে একদিকে চলিয়া গেল।
 সূত্র- রাম ঠাকুরের কথা।
 লেখক-শ্রী ইন্দুভূষণ বন্দ্যোপাধ্যায়।
জয় শ্রীশ্রী রাম ঠাকুর।
“আমি না জানিয়া তোমাকে ব্যথা দিয়াছি, আমাকে ক্ষমা কর।” এই কথার পর সাপটা ফণা নামাইয়া ধীরে ধীরে একদিকে চলিয়া গেল “আমি না জানিয়া তোমাকে ব্যথা দিয়াছি, আমাকে ক্ষমা কর।” এই কথার পর সাপটা ফণা নামাইয়া ধীরে ধীরে একদিকে চলিয়া গেল Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on 23:06 Rating: 5

No comments:

Powered by Blogger.