..............

গুরুদর্শন শয়নে, স্বপনে, জনমে, মরণে সর্ব অবস্থায় মহাসত্যঃ


 "ফণীবাবুর স্ত্রী বলিলেন, “ঠাকুর আমাকে নাম দিয়া উপদেশ দিতেছিলেন এমন সময় তুমি আমার ঘুম ভাঙ্গাইয়া সব বরবাদ করিয়াছ”।




ফণীবাবু শ্রীশ্রীঠাকুর হইতে আরাধ্য নাম পাইবার কিছুদিন পর এক গভীর রাত্রিতে হঠাৎ কিসের শব্দে ঘুম হইতে জাগিয়া ঘরের হারিকেন ল্যাম্পের আলো বাড়াইয়া দিয়া লক্ষ্য করিয়া বুঝিলেন ঊনার স্ত্রীর খাট হইতে গলার ঘড়ঘড় আওয়াজ বাহির হইতেছে। তিনি খাটের নিকট যাইয়া ঊনার স্ত্রীকে জোরে ডাক দিলে তাঁহার নিদ্রাভঙ্গ হইল। ফণীবাবুর স্ত্রী বলিলেন, “ঠাকুর আমাকে নাম দিয়া উপদেশ দিতেছিলেন এমন সময় তুমি আমার ঘুম ভাঙ্গাইয়া সব বরবাদ করিয়াছ”। অধিকন্তু ঠাকুরও চলিয়া গিয়াছেন বলিয়া কাঁদিতে লাগিলেন। ফণীবাবু বলিলেন, “তুমি কাঁদিতেছ কেন? তিনি কৃপা করিয়া স্বয়ং আসিয়া তোমাকে নাম দিয়াছেন ইহা অপেক্ষা অধিক সৌভাগ্য আর কি হইতে পারে? কি নাম দিয়াছেন বল, আমি কাগজে লিখিয়া রাখি। নতুবা ভুলিয়া যাইতে পার”। ফণীবাবুর স্ত্রী নাম বলিলে তিনি তা কাগজে লিখিয়া রাখেন এবং মনে মনে স্থির করিলেন এই নাম দিয়াই তিনি ঠাকুরকে পরীক্ষা করিবেন।




ইহার বেশ কিছুদিন পর একদিন ঠাকুর ফণীবাবুর বাড়িতে উপস্থিত হইলে তিনি ঊনার স্ত্রীকে লইয়া ঠাকুর ঘরে প্রবেশ করতঃ দরজার খিল আঁটিয়া দিলেন। ফণীবাবুর স্ত্রী ঠাকুরের শ্রীপাদপদ্মে প্রণামপূর্বক হাত জোড় করিয়া বলিলেন, “আমি নাম চাই”। ঠাকুর তখন নাম উচ্চারণ করিতে আরম্ভ করিলেন। ফণীবাবুর স্ত্রীও সঙ্গে সঙ্গে নাম উচ্চারণ করিলেন। ফণীবাবু কাগজে পূর্বলিখিত নামের সঙ্গে মিলাইয়া দেখিলেন একই নাম। নাম দেওয়া শেষ করিয়া ঠাকুর ফণীবাবুর দিকে তাকাইয়া বলিলেন, এই নাম উনি স্বপ্নে পাইছিলেন। নাম দিবার পর উপদেশ প্রদানকালে আপনে উনার নিদ্রা ভঙ্গ করায়, উনি খুব কান্নাকাটি করছিলেন না কি? আমারেও পরীক্ষা কইরা নেওয়া ভাল। তা হইলে আর সংশয় থাকে না। সংশয়ের নিরসন হওয়া ভাল। গুরুর উপর সংশয় থাকিলে ইহকাল পরকাল দুইই যায়। শুনেন, গুরুদর্শন সর্বকালে, সর্ব অবস্থায় সত্য। অতীন্দ্রিয় অবস্থা না হইলে ভগবদ্দর্শন লাভ হয় না। গাঢ় ঘুম হইলে কে থাকে? তখন যিনি থাকেন তিনি ইন্দিয়াতীত, তিনি প্রাণ, তিনি ভগবান, তিনি গুরু। অতএব গুরু দর্শন শয়নে, স্বপনে, জনমে, মরণে সর্ব অবস্থায় মহাসত্য। এতে সংশয় রাখবেন না। এই বলিয়া ঠাকুর নিরব হইলেন।

জয় রাম। জয় গোবিন্দ।।
পুনঃপ্রচারে কৈবল্যধাম।।
ফেইসবুক থেকে সংগ্রহ করা ।
গুরুদর্শন শয়নে, স্বপনে, জনমে, মরণে সর্ব অবস্থায় মহাসত্যঃ গুরুদর্শন শয়নে, স্বপনে, জনমে, মরণে সর্ব অবস্থায় মহাসত্যঃ Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on 16:29 Rating: 5

No comments:

Powered by Blogger.