..............

শ্রীশ্রীরামঠাকুর বেদবানী ২য় খন্ড (২২১)

জগতে কামনা প্রপিড়ীত হইয়া, ভ্রমমূলক ক্ষনস্থায়ী, জন্মমৃত্যুশীল, উদয় অস্ত প্রভাভাবে লুব্ধবশত: ভাগ্যভোগ করিয়া সমনের দায়মুক্ত করিতে সক্ষম হয় না বলিযাই বহু প্রকৃতির বশে আবদ্ধ থাকে। সত্যনারায়ন প্রতি ঘরে ঘরে অবতার আছেন, তাঁহানকে ভুলিয়া জীবভাবে অদৃষ্টচক্রের লুনঠিত হইয়া পড়ে। ইহা হইতে ভগবান গৌরাঙ্গ নিতাই অদ্বৈতরুপে অবতার হইয়া নামরুপে প্রচারকরত: এই ভাগ্যমুক্ত করি [য়া] জীবগণকে স্বরুপ দশায় ভুক্ত করিয়া লইয়াছেন, ইহার বিধানই ভগবান ছাড়া কিছুই নাই।

নামেতেই সুখদু:খের পার করিয়া থাকে-নামে ভবসাগর শুকাইয়া ফেলে, ভব রাখে না, কামেতে ভবভাগ ভাগ্যবৃদ্ধি করে। প্রবল প্রতাপে জীবগণকে প্রলোভন শাসন দ্বারা আবদ্ধ করিয়া নেয়, জন্মমৃত্যু, কামকামী বিধানে স্মৃতির লোপ করিয়া, দন্ড রিয়া কালচক্রের ভ্রমণ করিয়া দেয়। ........নামেই সকল ভাগ্যঋণ মুক্ত করিয়া পঞ্চানন্দরসে ডুবাইয়া দিবে। ভাগবৎ পদাচরণ ভিন্ন সঙ্করীয় ঋন পরিশোধ করিবার শক্তি জীবের নাই।.......

নামের অধীন থাকিলেই নামময় হইয়া ভবসাগরের ঋণসকল মুক্ত হইয়া যাইবে। ঋণবদ্ধ থাকিলে যে সমস্ত অদৃষ্টচক্রের খাদ্যপায়ী [?] হইয়া সুখ সম্ভোগ করে তাহা কতক্ষন থাকে [?] বিচার দ্বারাই পরিশোধ করা যায়।নামই সত্য, নামই কৈবল্য। ভাগ সত্য নয়, কৈবল্য ও নয়।

--- শ্রীশ্রীরামঠাকুর
বেদবানী ২য় খন্ড (২২১)

শ্রীশ্রীরামঠাকুর বেদবানী ২য় খন্ড (২২১) শ্রীশ্রীরামঠাকুর
বেদবানী ২য় খন্ড (২২১) Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on 09:46 Rating: 5

No comments:

Powered by Blogger.