..............

শ্রী ঠাকুর একদিন আমাকে একটি গল্প শুনাইলেন। Joyram


শ্রী ঠাকুর একদিন আমাকে একটি গল্প শুনাইলেন। 

JOYRAM



শ্রীশ্রী ঠাকুর একদিন আমাকে একটি গল্প শুনাইলেন
। ঠাকুর বলিলেন যে, এক রাজার হঠাৎ ইচ্ছা হইল যে তাহার প্রাসাদের নিকটবর্ত্তী একখণ্ড খালি জমিতে একটি হাট বসাইবেন। প্রাসাদটি ছিল শহরের এক প্রান্তে, জনবিরল স্থানে। সুতরাং দোকানীরা শহরের কেন্দ্রে অবস্থিত পুরাতন হাট ছাড়িয়া এই নূতন হাটে উঠিয়া আসিতে সম্মত হইল না। রাজা যখন দেখিলেন যে তাহার প্রস্তাবিত নূতন হাট কিছুতেই মিলিতেছে না, তখন তিনি ঘোষণা করিলেন যে তাহার হাটে দিনশেষে যাহার যাহা কিছু অবিক্রীত থাকিবে সমস্তই উচিত মূল্যে তিনি নিজেই কিনিয়া লইবেন।
 এই ঘোষণার পর অচিরেই হাট মিলিয়া গেল এবং প্রতিশ্র্রুতিমত রাজার এক কর্ম্মচারী সন্ধ্যার প্রাক্কালে হাটে আসিয়া অবিক্রীত জিনিষগুলি উচিত মূল্যে কিনিয়া লইতে লাগিল। কয়েক সপ্তাহ এই ভাবে চলিবার পর একদিন সেই কর্ম্মচারী দেখিল যে হাটের সমস্ত জিনিষই বিক্রয় হইয়া গিয়াছে, কেবল এক কুমারের একটি পুতুল কেহই কিনে নাই।
 মূর্ত্তিটি ছিল অলক্ষ্মীর সুতরাং কর্ম্মচারীটি সহসা পুতুলটি কিনিয়া লইতে ভয় পাইল এবং রাজাকে যাইয়া ব্যাপারটা জানাইল। রাজা বলিলেন যে প্রতিশ্রুতি যখন দেওয়া হইয়াছে তখন ইহাকে কিনিতেই হইবে। রাজার আজ্ঞানুসারে কর্ম্মচারী পুতুলটি কিনিয়া প্রাসাদের কোনও এক স্থানে রাখিয়া বাড়ী চলিয়া গেল। পরের দিন প্রাতঃকালে রাজার এক বিষম পরীক্ষা আরম্ভ হইল। প্রথমেই অসিলেন লক্ষ্মী, তিনি বলিলেন, “অলক্ষ্মীর যেখানে জায়গা হইয়াছে সেখানে আমি কোনক্রমেই থাকিতে পারি না, আমি চলিলাম।” রাজা বলিলেন, “যাইতে পার, আমার কোন আপত্তি নাই”। লক্ষ্মী চলিয়া গেলেন। তারপর একে একে অনেকেই আসিলেন ও বিদায় হইয়া গেলেন, রাজা কোন বাধাই দিলেন না। সকলের শেষে আসিলেন ধর্ম্ম তিনি বলিলেন, “অলক্ষ্মীকে ঠাঁই দেওয়ায় তোমার এই প্রাসাদ স্ত্রীভ্রষ্ট, শ্মশানতুল্য মনে হইতেছে, আর এখানে থাকিতে পারিতেছি না, আমিও চলিলাম।” এবার কিন্ত রাজা ধর্ম্মের পথ আট্কাইয়া দাড়াইলেন। রাজা বলিলেন, “তোমার জন্যই আমি অলক্ষ্মীকে ঠাঁই দিয়া স্ত্রীভ্রষ্ট হইয়াছি, তুমি চলিয়া যাইতে চাও কোন যুক্তিতে? তোমাকে আমি কিছুতেই যাইতে দিতে পারি না” ধর্ম্মের আর যাওয়া হইল না, তিনি প্রাসাদে ফিরিয়া গেলেন এবং সঙ্গে সঙ্গে সকলেই আবার ফিরিয়া আসিলেন। রাজার কোন অমঙ্গল বা অসুবিধা হইল না। ধর্ম্মকে ধরিয়া থাকায়, তাহার সকল দিকই বজায় রহিল।

ঠাকুরও কখন কখন বলিতেন: “লেগে থাকলে মেগে খায় না।” সূত্র- রাম ঠাকুরের কথা। লখেক-শ্রী ইন্দুভূষণ বন্দ্যোপাধ্যায়।
জয় শ্রীশ্রী রাম।





                           

                              WOW Raw Apple Cider Vinegar - 750ml



শ্রী ঠাকুর একদিন আমাকে একটি গল্প শুনাইলেন। Joyram শ্রী ঠাকুর একদিন আমাকে একটি গল্প শুনাইলেন। Joyram Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on 07:29 Rating: 5

No comments:

Powered by Blogger.