..............

শ্রী রামঠাকুর এর কথা ও khani

 শ্রী রামঠাকুর এর কথা  ও khani 


শ্রী শ্রী রামঠাকুর 


ঠাকুর বাড়িতে আছেন।ভোগ রান্না করে নামিয়েই পূজার কাছে সাজিয়ে দিয়েছি।পূজার ঘরের সামনের ঘরেই ঠাকুর বসে আছেন।উনি (ঁকুঞ্জবাবু) গিয়ে ঠাকুরকে বললেন যে, ভোগের আয়োজন হয়েছে, ঠাকুর যেন দৃষ্টি দেন।
ঠাকুর উঠে দাঁড়িয়ে ভোগে দৃষ্টি দিয়ে বললেন যে, "ভোগ হইছে।বলরাম ভোগ নিছেন।গোবিন্দের ভোগ হয় নাই। এত গরম গোবিন্দ গ্রহণ করেন না।"
ঠাকুর কাকে বলরাম আর কাকে গোবিন্দ বললেন আমরা বুঝিনি।তবে ঠাকুর এটুকু বুঝিয়ে দিলেন যে ভগবান যদি মানুষটি হয়ে ঠিক মানুষের মতই সামনে এসে বসতেন,তাহলে যেমন করে দিলে মানুষটি খাদ্য গ্রহণ করতে পারতো দেবতার ভোগও সেই ভাবেই দেওয়া উচিত।উনুন থেকে নামিয়েই খেতে দিলে, সেই উত্তপ্ত খাদ্য যেমন কোন মানুষ গ্রহণ করতে পারে না,দেবতাও সেই রকম ভাবে দেওয়া ভোগ নেন না।
ঠাকুরের আচরণ, ঠাকুরের কথা অনেক সময়ই লোক শিক্ষার জন্যে তাঁকে উদঘাটন করতে হয়।ঠাকুর প্রকারান্তরে আমাদের বললেন যে দেবতাকে পাথর, কি ধাতু,কি ছবি না ভেবে, সেই প্রতিমূর্ত্তি বা প্রতীককে জীবন্ত ঠাকুর মনে করা উচিত। সেই দেবতা যদি দেবতা না হয়ে মানুষের রুপ পরিগ্রহ করে সামনে বসে থাকতেন,তাহলে যে ভাবে তাঁর ভোগ দিলে বা সেবা করলে সেই মানুষটি গ্রহণ করতে পারতেন, দেবতাকেও সেই ভাবে দিলে সেই ভোগ দেবতা নেন।দেবতাকে যদি জাগ্রত জীবন্ত মূর্ত্তিই মনে না করি,যদি ভাবি যে দেবতা মানে ছবি বা পাথর তবে সেই পূজো- পূজো হয় না।

   জয় রাম জয় গোবিন্দ
   ঘরের ঠাকুর শ্রীরামচন্দ্র
—শ্রীমতী কিরণবালা মজুমদার

 কনটেন্ট  ফেইসবুক থেকে সংগৃহীত। 






...........
শ্রী রামঠাকুর এর কথা ও khani  শ্রী রামঠাকুর এর কথা  ও khani Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on 21:42 Rating: 5

No comments:

Powered by Blogger.